Search

আজকের দিন-তারিখ

  • বুধবার ( দুপুর ১২:২৮ )
  • ১২ই ডিসেম্বর, ২০১৮ ইং
  • ২৮শে অগ্রহায়ণ, ১৪২৫ বঙ্গাব্দ

খুলনায় ‌’ফেকনিউজ চেকিং এবং টলারেন্স’ শীর্ষক কর্মশালা

।।খবর বিজ্ঞপ্তি।।

খুলনায় “ ফেকনিউজ চেকিং ১০১ এবং টলারেন্স ১০১” শীর্ষক একশ্যানধর্মী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সোমবার খুলনার আমেরিকান কর্নারে ফেকনিউজচেকার.অনলাইনের আয়োজনে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় কিভাবে ফেকনিউজ চেকার আসলো, কিভাবে ফেকনিউজ চেক করতে হয় ও কিভাবে সংঘর্ষকে এড়িয়ে যাওয়া যায় হয় এসব বিষয়ে অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ দেয়া হয় ।

২০১৭ সালের ২১ ডিসেম্বরে ডিজিটাল খিচুড়ি চ্যালঞ্জে “টীম থিংকার ফোর্ট” ৩০০০ ডলার পেয়ে বিজয়ী হয়। তাদের মূল উদ্দেশ্য হল ফেকনিউজ হলে যে সাম্প্রদায়িক হামলা হয় তা ঠেকানো। এ জন্য তারা শান্তি ও সংঘর্ষ কে এড়িয়ে যাওয়া যায় এবং মানুষের মধ্যে সহনশীলতা বৃদ্ধি করা যায় ।

ইউল্যাব বিশ্ববিদ্যালয়ের একটা টিম স্ক্যাইপ কলের মাধ্যমে কর্মশালায় যুক্ত হয় এবং তারা জানান, কিভাবে ফেক ভিডিও চেক করতে হয়।

কর্মশালায় সহনশীলতা নিয়ে বক্তৃতা করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ডিভেলপমেন্ট স্টাডিজ বিভাগের প্রভাষক বায়েজীদ খান এবং আইসিটি আইন ও গুজব ছড়ানো নিয়ে আইনের প্রয়োগ সম্পর্কে বলেন, আইন ডিসিপ্লিনের সহকারী প্রফেসর ও সহকারী ছাত্রবিষয়ক পরিচালক তালুকদার রাসেল।

এছাড়া বক্তৃতা করেন ফেকনিউজের কো ফাউন্ডার নোমান ও নাহিদ। কর্মশালাটি পরিচালনা করেন ফেকনিউজচেকার.অনলাইন’র কো ফাউন্ডার ও টীম লীডার আনন্দ রাজবংশী।




মন্তব্যসমূহ

টি মন্তব্য